ইতালিয়ান নাগরিকত্ব আইনে পরিবর্তন আসছে অচিরেই

ইতালিয়ান নাগরিকত্ব আইনে পরিবর্তন আসছে অচিরেই

পাঠক বন্দুরা আমরা অধীর আগ্রহের সাথে অপেক্ষায় আছি সুখবর টির জন্য। ইতালি সংসদে নাগরিকত্ব আইন এর নতুন প্রস্তাব জমা দিয়েছেন এমপিরা গত বছর সংসদে জমাকৃত নতুন প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য নতুন প্রস্তাবকৃত আইন গুলো হলো, লা ইতালিয়া সোনো আংকে ইও ( যা বাংলায় হলো আমিও ইতালিয়ান ) এই প্রস্তাবটি ইতিমধ্যে সংসদে ব্যাপক আলোচিত হয়েছে।কারণ প্রস্তাবটি চেম্বার অফ ডেপুটিতে তোলার জন্য ৫০ হাজার সাক্ষর গ্রহনের প্রয়োজন ছিল,কিন্তু প্রস্তাবিত এই আইনের পক্ষে ১ লক্ষ ৩২৯ টি সাক্ষর নিয়ে জমা দেয়া হয়েছে যা এখনো পরীক্ষা নিরীক্ষা চলছে এরমধ্যে একটি আইন পাশ হয়েছে।
প্রস্তাবিত আইনে রয়েছে ইতালিয়ান সিটিজেন আইনে পরিবর্তন ছাড়া ও ইমিগ্রান্টদের জন্য ইতালির স্থানীয় নির্বাচনে ভোট দেয়ার অধিকার দিতে হবে।
এছাড়া ১ বছর বৈধভাবে ইতালিতে বসবাসকারী ইমিগ্রান্টদের ইতালিতে জন্ম গ্রহণকারী সন্তান দের কে ইতালিয়ান নাগরিক দিতে হবে এই আইনটি রিতিমত পাস হয়েছে।
বর্তমান প্রচলিত আইনে ১০ বছর রেসিডেন্ট শহ বসবাসকারীর পরিবর্তে ৫ বছর রেসিডেন্ট শহ বসবাসকারীদের কে ইউরোপের অন্যান্য দেশের সাথে মিল রেখে ইতালিয়ান নাগরিকত্ব প্রদান করতে হবে।
ভোট দেয়ার ক্ষেত্রে অন্যান্য ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের মতো ইতালিতে বৈধভাবে ৫ বছর বসবাসকারী গরিকদের স্থানীয় পর্যায়ের সকল নির্বাচনে ভোটার করার আহবান জানানো হয়েছে।
চেম্বার অফ ডেপুটিস এর কাছে বিভিন্ন দলের পক্ষ থেকে প্রস্তাব গুলো জমা দেয়া হয়েছে।
সিনেটের ডেমোক্রিট পার্টির সিনেটর লুইজি মানকোনি এবং ফেলেসি কাসসন ইতালিয়ান নাগরিকত্ব আইনের পরিবর্তনের প্রস্তাব জমা দিয়েছেন।এছাড়া সিনেস্ত্রা ইকোলোপিয়া লিবের্তা পার্টি এবং সেলতা সিভিকা আইন পরিবর্তনের ২ টি প্রস্তাব জমা দিয়েছেন।এদিকে লেগা নর্থ এবং পার্তিতো সোসালিস্তা ১ টি করে আইন পরিবর্তনের প্রস্তাব জমা দিয়েছেন।
আলোচনা সমালোচনার অবসান ঘটিয়ে চলতি ২০১৫ সালেই পাশ হতে যাছে আইনটি।
এই আইনটির পাস এর বেপারে যে কোনো তথ্য হাতে আসার সাথে সাথে পেজ এ পোস্ট করা হবে|
তাই চোখ রাখুন,সাথেই থাকুন,সুস্থ থাকুন।